সর্বশেষ

বরিশাল মহানগর বিএনপি'তে অন্তকলহ শুরু

/ সরে দাঁড়িয়েছে একটি ওয়ার্ডের সাংগঠনিক টিম /

প্রকাশ :


২৪খবরবিডি: 'বরিশাল মহানগর বিএনপি'তে অন্তকলহ শুরু হয়েছে। নগরীর বিভিন্ন ওয়ার্ড কমিটি গঠনে দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক টিমের সাথে মতবিরোধে জড়িয়ে পড়ছে মহানগর বিএনপি'র নীতিনির্ধারকরা। এ কারণে মহানগর বিএনপি'র ৩ নম্বর সাংগঠনিক টিম প্রধানসহ ৫ সদস্যের সকলে চিঠি দিয়ে একটি ওয়ার্ডের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন।'

নগরীর ৩০টি ওয়ার্ড কমিটি গঠনে দায়িত্বপ্রাপ্ত ৭টি সাংগঠনিক টিম প্রধানদের দাবি, ওয়ার্ড কমিটি গঠনে আহ্বায়ক, ১ নম্বর যুগ্ম আহ্বায়ক ও সদস্য সচিবকে হস্তক্ষেপ করতে বারন করেছেন দলীয় প্রধান। অথচ সব ওয়ার্ডে কর্মী সভায় আগে থেকে নিজস্ব লোক ঠিক করে রাখে আহ্বায়ক ও সদস্য সচিব। এমনকি সভায় উপস্থিত থেকে তারা প্রভাব বিস্তারের চেষ্টা করেন বলেও দাবি তাদের। এসব যারা বলেন তারা দলের ভালো চায় কিনা সেই প্রশ্ন তুলেছেন মহানগর বিএনপি'র সদস্য সচিব।

-গত ৩ নভেম্বর মনিরুজ্জামান ফারুককে আহ্বায়ক, আলী হায়দার বাবুলকে যুগ্ম আহ্বায়ক এবং মীর জাহিদুল কবিরকে সদস্য সচিব করে মহানগর বিএনপি’র সংক্ষিপ্ত কমিটি অনুমোদন দেয় কেন্দ্রিয় কমিটি। ২২ জুনয়ারী ৪২ সদস্যদের পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি অনুমোদন পায়। মহানগরে দলের কর্ম তৎপরতা বাড়াতে গত ৫ জুন ভারপ্রাপ্ত চেয়ারম্যান এক জুম সভায় ৩০ ওয়ার্ডে কমিটি গঠনের লক্ষ্যে ৭টি সাংগঠনিক টিম গঠনের নির্দেশ দেয়। মহানগরের আহ্বায়ক, ১ নম্বর যুগ্ম আহ্বায়ক ও সদস্য সচিব ব্যতিত অন্য যুগ্ম আহ্বায়ক সহ সদস্যদের নিয়ে গঠন করা হয় ওই টিম। ওয়ার্ড কমিটি গঠনে তাদের কোনোরূপ হস্তক্ষেপ করতে মৌখিকভাবে সতর্ক করেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

'মহানগর বিএনপি'র সদস্য সচিব মীর জাহিদুল কবির বলেন, এ পর্যন্ত মহানগরীর ৩০টি ওয়ার্ডের মধ্যে ১৫টি ওয়ার্ডে কর্মী সভা অনুষ্ঠিত হয়েছে। এরপর সব ওয়ার্ড থেকে সম্ভাব্য প্রার্থীদের তথ্য ফরম জমা নেয়া হবে। ফরমগুলো যাচাই-বাছাই করে যারা বিগত দিনে আন্দোলন সংগ্রামে ছিলো তাদের নেতৃত্বে ওয়ার্ড কমিটি গঠিত হবে। -একজন যুগ্ম আহ্বায়ক ও টিম লিডার জানান, ২২ নম্বর ওয়ার্ডের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক টিম ওই ওয়ার্ডে কমিটি গঠন নিয়ে মহানগর নেতাদের সাথে মতবিরোধে জড়িয়ে পড়েছে। ওই ওয়ার্ডের বিএনপি নেতারা জানান, মহানগর বিএনপি’র ১ নম্বর সদস্য চাইছেন তার নিজের নির্বাচনী ওয়ার্ডে সাঈদ তালুকদার নামে একজনকে সভাপতি করতে। যিনি বিগত কাউন্সিলর নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে প্রচারনা চালিয়েছেন এবং মঞ্চে উঠে বক্তব্য দিয়েছেন। অপরদিকে আরেকটি পক্ষ চাইছে যারা বিগত দিনে মাঠে ছিলেন তাদের মধ্য দিয়ে কাউকে ওয়ার্ডের সভাপতি করতে। এ নিয়ে মতবিরোধের সৃষ্টি হলে গত ১৮ জুলাই মহানগর কমিটির নেতাদের কাছে চিঠি দিয়ে ২২ নম্বর ওয়ার্ডের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন ৩ নম্বর সাংগঠনিক টিমের লিটার হাবিবুর রহমান টিপুসহ টিমের অপর ৪ সদস্য।'

-ওই টিম থেকে সরে যাওয়া হাবিবুর রহমান টিপু, সেলিনা বেগম ও জসিম উদ্দিন বলেন, ২২ নম্বর ওয়ার্ড কমিটি ওয়ার্ড কমিটি গঠনে জটিলতা এড়াতে তারা ওই ওয়ার্ডের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। মহানগর বিএনপি’র আহ্বায়ক কমিটির একমাত্র নারী সদস্য আফরোজা খানম নাসরিন বলেন, ওই ওয়ার্ডের সাবেক সহ-সভাপতি গত সোমবার দুপুরে মারা যায়। সাবেক সাধারণ সম্পাদক হাসপাতালে চিকিৎসাধীন। এ অবস্থায় হাবিবুর রহমান টিপুর সাংগঠনিক টিম সরে যাওয়ার পর ওই ওয়ার্ডে তরিঘরি করে একজন সদস্যকে প্রধান করে গত সোমবার রাতে দলীয় কার্যালয়ে কর্মী সভা করা হয়।

'নাম প্রকাশে অনিচ্ছুক এক যুগ্ম আহ্বায়ক বলেন, আহ্বায়ক ও সদস্য সচিব সব ওয়ার্ডে কর্মী সভায় আগে থেকে নিজস্ব লোক ঠিক করে রাখে। তারা ওইসব সভায় উপস্থিত থেকে প্রভাব বিস্তারের চেষ্টা করে। ফলে তাদের মতের বাইরে কিছু করা যায় না।' মহানগর বিএনপি'র আরেকজন যুগ্ম আহ্বায়ক বলেন, দলীয় প্রধানের নির্দেশ হচ্ছে- সাংগঠনিক টিম ওয়ার্ড কমিটি চূড়ান্ত করে মহানগর নেতাদের কাছে দেবেন।

বরিশাল  মহানগর  বিএনপি'তে  অন্তকলহ  শুরু

মহানগরের আহ্বায়ক, ১ নম্বর যুগ্ম আহ্বায়ক ও সদস্য সচিব ওয়ার্ড কমিটি অনুমোদন দেবেন। কিন্তু তারা এসব নিয়ম মানছেন না। তারা নিজেরা ওয়ার্ডের কর্মী সভায় প্রধান অতিথি-প্রধান বক্তা হয়ে প্রভাব বিস্তারের চেষ্টা করেন।

-তবে এসব অভিযোগ অস্বীকার করেন মহানগর বিএনপি’র সদস্য সচিব মীর জাহিদুল কবির। তিনি বলেন, ২২ নম্বর ওয়ার্ডে যা হয়েছে তা সামান্য বিষয়। এগুলো নিয়ে যারা কথা বলছেন তারা দলের ভালো চায় কিনা সেই প্রশ্ন তোলেন তিনি।

Share

আরো খবর


সর্বাধিক পঠিত