সর্বশেষ

আগামী মাসে ঢাকায় আসছেন 'চীনের পররাষ্ট্রমন্ত্রী'

প্রকাশ :


/ চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই / ছবি: সংগৃহীত

২৪খবরবিডি: 'ঢাকায় আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। আগামী মাসের শুরুতে তিনি এ সফর করতে পারেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য জানান। সফরকালে বাণিজ্য ছাড়াও ঢাকা ও বেইজিংয়ের মধ্যে আলোচনার টেবিলে থাকতে পারে রোহিঙ্গা ইস্যুও।'

সূত্র জানায়, চীনের পররাষ্ট্রমন্ত্রীর সফর চূড়ান্ত করতে ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং গত রোববার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে চীনের পক্ষ থেকে সফরের জন্য আগামী মাসের ৫ ও ৬ তারিখ প্রস্তাব করা হয়েছে। তবে বাংলাদেশের পক্ষ থেকে এ সফর এক-দু'দিন পেছানোর অনুরোধ করা হয়েছে। কারণ, ৪ থেকে ৬ আগস্ট পররাষ্ট্রমন্ত্রী কম্বোডিয়া সফরে থাকবেন।

-পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা ২৪খবরবিডিকে বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী একসঙ্গে এশিয়ার কয়েকটি দেশ সফর করবেন। ফলে তাঁর সফরসূচিতে পরিবর্তন আনা কঠিন। তবে চীনও এ কে আব্দুল মোমেনের উপস্থিতির বিষয়টি মাথায় রেখে সফর চূড়ান্ত করবে বলে বাংলাদেশকে জানিয়েছে। সফরটি হচ্ছে- এ বিষয়ে সন্দেহ নেই। দিন চূড়ান্ত এখনও হয়নি। সফরটি দুই দিন আগে-পরে হতে পারে। 

আগামী  মাসে  ঢাকায়  আসছেন  'চীনের  পররাষ্ট্রমন্ত্রী'

'আগামী ২৮ ও ২৯ জুলাই উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অরগানাইজেশন এসসিওর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নেবেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। ওই সম্মেলনের সাইডলাইনে ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তিনি। এর মাঝে পাঁচ দিন আরও দুটি দেশে কাটিয়ে ঢাকায় আসতে চান ওয়াং ই। বাংলাদেশ সফরের পর তাঁর মঙ্গোলিয়া সফরের কথা রয়েছে।'

-সূত্র জানায়, দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ছাড়াও আঞ্চলিক এবং বৈশ্বিক রাজনীতির প্রেক্ষাপটে আলোচনা হবে ঢাকা ও বেইজিংয়ের মধ্যে। সেই সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরে সই হওয়া ২৭টি চুক্তির অগ্রগতি পর্যালোচনা করবে দুই দেশ। বৈঠকে গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যুটি। এ ছাড়া দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হবে।

Share

আরো খবর


সর্বাধিক পঠিত