সর্বশেষ

ত্যাগ ও শোকের মাতমে রাজধানীতে তাজিয়া মিছিল

প্রকাশ :


২৪খবরবিডি: 'করোনাভাইরাসের প্রকোপ কমে আসায় দুই বছর বিরতির পর আবারও রাজধানীতে তাজিয়া মিছিল শুরু হয়েছে। মঙ্গলবার (৯ আগস্ট) সকাল ১০টায় রাজধানীর পুরান ঢাকার হোসেনি দালান থেকে এ মিছিল শুরু হয়। মিছিলটি আজিমপুর-নিউমার্কেট হয়ে ধানমন্ডির ঝিগাতলায় গিয়ে শেষ হবে।'
 

তাজিয়া মিছিল শুরুর আগে মহড়া দিয়েছে শিয়া সম্প্রদায়ের লোকজন। এছাড়াও রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, বকশিবাজার, লালবাগ, পল্টন, মগবাজার থেকেও আশুরার মিছিল বের হয়েছে বলে খবর পাওয়া গেছে। মিছিলের মূল আয়োজক হোসেনি দালান ইমামবাড়া ব্যবস্থাপনা কমিটি। মিছিলকে ঘিরে নেওয়া হয়েছে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা। যে কোনও প্রকার নাশকতা ঠেকাতে দায়িত্ব পালন করছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সদস্যরা। সঙ্গে রয়েছেন র‌্যাব ও বিভিন্ন স্তরে গোয়েন্দা সংস্থার সদস্যরা আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করছেন।


'মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসাইন ইবনে আলী (রা.) হিজরি ৬১ সনের ১০ মহররম কারবালার ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদাত বরণ করেন। এই শোক ও স্মৃতিকে স্মরণ করে সারা বিশ্বের মুসলিমরা আশুরাকে ত্যাগ ও শোকের দিন হিসেবে পালন করেন।

ত্যাগ ও শোকের মাতমে রাজধানীতে তাজিয়া মিছিল

দেশে শিয়া সম্প্রদায় মহরম মাসের প্রথম দশদিন শোক স্মরণে নানা কর্মসূচি পালন করে। আশুরার দিনে তাজিয়া বের করা হয় শোকের আবহে। মূলত ইমাম হোসেন (রা.) এর সমাধির প্রতিকৃতি নিয়ে এই মিছিল হয়। আরবি 'তাজিয়া' শব্দটি শোক ও সমবেদনা প্রকাশ করতে ব্যবহার করা হয়।

তাজিয়া মিছিলে দেখা যায় কারবালার ঘটনার শোকাবহ দৃশ্যায়ন। কালো জামা পরিধান করে মিছিলে বুক চাপড়ে, মাতম করে শোক প্রকাশ করেন শিয়ারা। আর অংশগ্রহণকারীরা 'হায় হোসেন, হায় হোসেন করে সমবেত কণ্ঠে গেয়ে ওঠেন শোকের গান।

Share

আরো খবর


সর্বাধিক পঠিত